শনিবর, ২১ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:৩৪ am

সংবাদ শিরোনাম ::
দুদকের তালিকায় ১০০ ব্যক্তির সম্পদের পাহাড় গড়েছেন যারা আ.লীগ ১৪ দলীয় জোটের নেতা ও মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ৭৫০ মামলা ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিখোঁজের সাতবছর পর ছেলেকে ফিরে পেলেন উচ্ছ্বসিত মা তানোরে আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত রাসিকের সাবেক কাউন্সিলর মনসুরের মুক্তির দাবিতে মানববন্ধন সেই রুবেল আরও ৭ দিনের রিমান্ডে সিলেবাস সংক্ষিতের দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ শেষে সমাবেশ পবায় উপজেলা প্রশাসনে ও কাটাখালি পৌরসভায় ভোগান্তি চিত্র নায়িকা পরীমণি পালন করলেন ‘বিবাহ বিচ্ছেদ’ দিন এক দফা দাবিতে রাজশাহীতে নার্সদের মিছিল শেষে মানববন্ধন প্রিয় নবী মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত : দুধরচকী রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার সংকটে বাংলাদেশকে সার দিচ্ছে না সরবরাহকারীরা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ড. ইউনূসের নাগরিক সংবর্ধনা বাতিল রাষ্ট্রপতির আদেশক্রমে বিচারিক ক্ষমতা পেলো সেনাবাহিনী আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ বাগমারায় অধ্যক্ষ ও সভাপতির অনিয়মের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজনৈতিক দল গঠনের বিষয়টি গুজব : আসিফ মাহমুদ একদিনের জন্য শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা রাজশাহী আসছেন আজ
নতুন আইএসআই প্রধান নিয়োগ দিল পাকিস্তান

নতুন আইএসআই প্রধান নিয়োগ দিল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) নতুন প্রধান হয়েছেন লেফটেন্যান্ট জেনারেল আহমেদ আঞ্জুম। বুধবার (৬ অক্টোবর) তাকে লেফটেন্যান্ট জেনারেল ফায়েজ হামিদের স্থলাভিষিক্ত করা হয়েছে।

ফায়েজ হামিদকে পেশওয়ারভিত্তিক কোর্পস ১১-এর কমান্ডারের দায়িত্ব দেওয়া হয়েছে। এর আগে পাকিস্তানের এই প্রভাবশালী গোয়েন্দা সংস্থার প্রধানের পদে পরিবর্তন নিয়ে জল্পনা-কল্পনা চলছিল।

মঙ্গলবার কোর্পস কমান্ডারদের বৈঠকের পর এই সিদ্ধান্ত এসেছে। পাকিস্তানের সামরিক বাহিনীর প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া পরবর্তীতে প্রধানমন্ত্রী ইমরান খানকে এই পরিবর্তনের বিষয়ে জানিয়েছেন।

কামার জাভেদ বাজওয়ার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ফায়েজ হামিদকে ২০১৯ সালের ১৬ জুন এই পদে নিয়োগ দেওয়া হয়েছিল। এর আগে তিনি গোয়েন্দা সংস্থাটির অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের প্রধান ছিলেন। আর নাদিম আহমেদ আঞ্জুম এর আগে করাচি কোরের কমান্ডার ছিলেন।

ডনের খবরে বলা হয়েছে, ইমরান খানের পছন্দের তালিকায় ছিলেন নতুন আইএসআইপ্রধান। পাকিস্তানের নিয়ম অনুসারে, সেনাপ্রধানের সঙ্গে পরামর্শ করে নতুন গোয়েন্দাপ্রধান নিয়োগ দেন প্রধানমন্ত্রী। গোয়েন্দা বস হিসেবে নিয়োগ দেওয়ার ক্ষেত্রে খাইবার পাখতুনখাওয়া, বেলুচিস্তান ও করাচিতে জেনারেল আঞ্জুমের অভিজ্ঞতার প্রতি ভরসা রেখেছেন কামার জাভেদ বাজওয়া। আগে যেসব দায়িত্ব তিনি পালন করেছেন, তাতে অভ্যন্তরীণ নিরাপত্তা চ্যালেঞ্জ ও দেশের বাইরের পরিস্থিতির মোকাবিলা করতে হয়েছে তাকে।

তবে এ সময়ে আইএসআইপ্রধানের পদে পরিবর্তনে অনেককে অবাক করে দিয়েছে। দুই বছরের মেয়াদ শেষ হওয়ার পরেও আগামী বছরের এপ্রিল পর্যন্ত জেনারেল ফায়েজের দায়িত্ব পালনের কথা শোনা গিয়েছিল। জেনারেল ফায়েজ হামিদের দায়িত্ব পালনকালে আইএসআই দেশের ভেতর ও বাইরে বিতর্কের মধ্যে ছিল। কখনো-কখনো সংবাদমাধ্যমের শিরোনাম হতে দেখা গেছে সংস্থাটিকে।

২০২২ সালে পাকিস্তানের সেনাপ্রধানের পদে পরিবর্তন আসছে। গোয়েন্দাপ্রধানের পদের এই পরিবর্তনকে অনেকে সেই দৃষ্টিকোণ থেকে দেখছেন। কারণ সেনাপ্রধান পদের অন্যতম একজন প্রতিদ্বন্দ্বী জেনারেল ফায়েজ হামিদ।

যদিও এখন পর্যন্ত তিনি কোনো কোর্পসের নেতৃত্ব দেননি। এবার কোর্পসের দায়িত্ব পালনের মাধ্যমে চার-তারকা জেনারেলের ঘাটতি পূরণ হবে তার। এছাড়া পেশওয়ারে দায়িত্ব পালনের মাধ্যমে আফগান পরিস্থিতিতেও তিনি প্রাসঙ্গিক থাকছেন। সূত্র : পদ্মাটাইমস

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.