মুজিবনগর সরকার বাংলাদেশের ইতিহাসে একটি উল্লেখযোগ্য অধ্যায়, যা দেশের অটল সংকল্প এবং স্বাধীনতার জন্য অবিরাম লড়াইয়ের প্রতিনিধিত্ব করে চলেছে। বাঙালি জাতীয়তাবাদীদের ওপর পাকিস্তানের সহিংস দমন-পীড়ন থেকে মুক্তির জন্য ১৯৭১ সালের
আমার জানা মতে সারাদেশের চাইতে রাজশাহীতে প্রথম সারির গণমাধ্যম কর্মীরা খুবই সচেষ্ট। এখান থেকে যে পরিমাণ প্রতিবাদী সংবাদ হয়, সেটি আপনি আর কোন জেলায় খুঁজে পাবেন না। কিন্তু রাজশাহীর সেসব
কুহেলির অন্ধকার হঁটিয়ে হাসি-আনন্দের পয়গাম নিয়ে ইদের চাঁদ উঠি উঠি করছে। শাওয়ালের একফালি বাঁকা চাঁদ ধরাবাসীর জন্য পূর্ণত্তোম আনন্দের বার্তা নিয়ে আগমনের প্রতীক্ষায়। সাম্যের কবি কাজী নজরুল ইসলামের ভাষায়, ‘শত
ইংরেজ ভদ্রলোক চার্লস কানিংহাম বয়কটের কীর্তিকলাপের বিরুদ্ধে আয়ারল্যান্ডের বর্গাচাষীসহ স্থানীয় লোকজন তাকে একঘরে করার যে কার্যক্রম শুরু করেছিলেন সেই রীতি থেকে বয়কট শব্দটি অভিধানভুক্ত হলো। ১৮৮০ সালে চার্লস কানিংহাম বয়কট
বাহিরে হাসি দেখানো আর ভেতরে ভালো থাকা-ঢের তফাৎ আছে। সময়ের প্রয়োজনে, নিত্যাকার জীবনযাপনে কতরকমের অভিনয় করতে হয়! ভেতরটা পুড়ে যাচ্ছে তবুও বলতে হয়-এইতো বেশ ভালো আছি। পারিপার্শ্বিকতা নানাভাবে দুঃখ দেয়,
মানুষ চাইলেই চালাক হতে পারে কিন্তু ভান করে সহজ-সরল সাজতে পারে না। সময়ের আবর্তনে কপটতা ধরা পরে, মুখোশ উন্মোচিত হয়েই যায়। মানুষ খুব কম সময়েই নিজের স্বভাবচরিত্র আড়ালে রাখতে পারে।
নৈতিকতা এবং মূল্যবোধের অবক্ষয় বর্তমানে সোস্যাল মিডিয়াতেও সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মানুষ ‘সামাজিক জীব’ একথা আমরা বলে থাকি। কিন্তু আমি বলবো যে,- মানুষ হিংসুটে জীব। মানুষদের ভুলে গেলে চলবে
গুরু যদি শিষ্যকে একটি অক্ষর বা কর্ম শিক্ষা দান করে সেটাই গুরুবিদ্যা। তবে পৃথিবীতে এমন কোনও জিনিস নেই, যা গুরুর কাছ থেকে না নিয়ে প্রতিষ্ঠিত হওয়া যায় তবে বর্তমান সমাজের
দ্রব্যমূল্য সহনীয় থাকুক-এটা চাইছেন তো? যারা মওজুদদার, মুনাফাখোর এবং অসাধু ব্যবসায়ী তাদেরকে দমন ছাড়া এটা সম্ভব? ১৬০০ টাকার এলাচি ৩২০০ টাকা বিক্রি করা সেই ব্যবসায়ীর ‘হোল্ড অন’ বলায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের
।।এক।। বোধহয় ভুলে গেছেন, রোজাদারকে ইফতারি করানোর মধ্যে পূণ্য! তবে দেখানোর মধ্যে কী পাপ? জানি না। আপনার বাসায় কী কী খাবার তৈরি করলেন সেটা দেখানো অনেকটাই অরুচিকর ব্যাপার! কাউকে দেখাতে