শুক্রবার, ২৭ েপ্টেম্বর ২০২৪, সময় : ০৩:৩৭ pm

সংবাদ শিরোনাম ::
মোহনপুরে আ.লীগ কর্মীর হাঁসুয়ার কোপে স্বেচ্ছাসেবক দল নেতা নিহত নাচোলে জেলা তথ্য অফিসের উদ্যোগে নারী সমাবেশ অনুষ্ঠিত নাগেশ্বরীতে পরিবেশ দিবস উপলক্ষ্যে আলোচনাসভা শেষে গাছের চারা বিতরণ কারাগারে মারধরের শিকার সাবেক এমপি এনামুল হক, নেয়া হয় রামেকে নগরীতে চাঁদাবাজির অভিযোগে যুবক গ্রেপ্তার নিয়োগ বাণিজ্যে অঢেল সম্পদের মালিক কলেজ অধ্যক্ষ মালেক মোহনপুরে যৌতুক মামলায় স্কুলের পরিচালক গ্রেপ্তার তরুণ জনপ্রিয় নাট্য নির্মাতা রিংকু আটক গণতন্ত্র ফিরে আসা উচিত : সেনাপ্রধানের এমন মন্তব্যে ‘খুশি’ জয় রাকাবের আউটসোর্সিং নীতিমালা বাতিলের দাবিতে স্বারকলিপি চেয়ারম্যান-ইউএনও-প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু সরকারি বরাদ্দ বিতরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : পার্বত্য উপদেষ্টা পবায় নিখোঁজের দুইদিন পর পুকুর থেকে কৃষকের লাশ উদ্ধার কোটায় ২৮৫ প্রতিবন্ধীকে নিয়োগ দিতে হাইকোর্টের রায় প্রকাশ তানোরে বিলকুমারী বিল থেকে একব্যক্তির ক্ষতবিক্ষত লাশ উদ্ধার নাচোলে ডেমোক্রেসি ওয়াচের উদ্বুদ্ধকরণ সভা নাচোলে ওলামা বিভাগের উদ্যোগে সিরাত মাহফিল অনুষ্ঠিত চাকরি স্থায়ীকরণসহ ৭ দফা দাবিতে রাকাব কর্মচারীদের মানববন্ধন তানোরে জাতীয়করনের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান তানোরে রাস্তার পাশে সরকারি জলাশয় ভরাটের অভিযোগ
রাজশাহীর ১২৬ জনের মুক্তিযোদ্ধা ভাতা বন্ধ

রাজশাহীর ১২৬ জনের মুক্তিযোদ্ধা ভাতা বন্ধ

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগরের মুক্তিযোদ্ধা ভাতাভোগী ১২৬ জনের ভাতা বন্ধ হয়ে গেল। সর্বশেষ গত ফেব্রুয়ারি থেকে তাদের ভাতা বন্ধ করে দেয়া হয়। তাদের ছাড়া অন্য বীর মুক্তিযোদ্ধাদের ফেব্রুয়ারি মাসের ভাতা দুই দিন আগে এসেছে।

এর সঙ্গে বন্ধ হলো কবি ও অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক এবং জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি নূর কুতুবুল আলমের ভাতাও। তাদের দাবি, স্থানীয় রাজনীতির শিকার তারা।

জানা গেছে, বীর মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্তির জন্য ৩৩ ধরনের প্রমাণ প্রয়োজন পড়ে। এর মধ্যে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) সুপারিশও প্রয়োজন। কিন্তু রাজশাহী মহানগরের ৫৫২ জন ভাতাভোগীর মধ্যে ১৬০ জনের ব্যাপারে জামুকার সুপারিশ ছিল না।

পরবর্তী সময়ে সেটি ধরা পড়লে যাচাই-বাছাইয়ের নির্দেশনা দেয়া হয়। গত বছর ফেব্রুয়ারিতে তালিকা অনুযায়ী রাজশাহী মহানগরের ১৬০ জন বিতর্কিত বীর মুক্তিযোদ্ধার মধ্যে ৩৪ জনকে যাচাই-বাছাই শেষে বীর মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটে নিয়মিতকরণের জন্য সরাসরি সুপারিশ করা হয়। বাদ পড়েন বাকি ১২৬ জন।

সরাসরি যাচাই-বাছাই শেষে তাদের মধ্যে ৮৩ জনের আবেদন নামঞ্জুর করা হয় এবং আবেদন জমা না দেওয়া ও কমিটির সামনে হাজির না হওয়ায় ২৭ জনকে গেজেটে নিয়মিতকরণে সুপারিশ করা হয়নি। বাকিদের মধ্যে সাতজন অন্য এলাকার হওয়ায় এবং একজন বিজিবি সদস্যের বিষয়ে আদালতে রিট আবেদন থাকায় জামুকা ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সিদ্ধান্তের জন্য পাঠানো হয়।

গত বছর ১৬ ফেব্রুয়ারি রাতে যাচাই-বাছাই করা বীর মুক্তিযোদ্ধাদের তালিকা জামুকায় পাঠানো হয়। রাজশাহীতে বীর মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ের জন্য চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছিল। এ কমিটির সদস্যসচিব ছিলেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ শরিফুল হক। সদস্য ছিলেন বীর মুক্তিযোদ্ধা শফিকুর রহমান, মীর ইকবাল ও চৌধুরী এস মনিরুল ইসলাম।

১২৬ জন ভাতাভোগীর নাম বীর মুক্তিযোদ্ধা হিসেবে সুপারিশ না করার প্রতিবাদে গত বছর ২০ ফেব্রুয়ারি তাদের পক্ষ থেকে রাজশাহীতে সংবাদ সম্মেলন করা হয়েছিল। সেখানে রাজশাহী সিটি করপোরেশনের প্যানেল মেয়র-২ রজব আলী বক্তব্য দিয়েছিলেন। যাচাই-বাছাইয়ে তার বাবার নাম সুপারিশ না করার বিষয়টি তিনি উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছিলেন। এর এক বছর পর বিতর্কিত ১২৬ জনের ভাতা বন্ধ করে দেওয়া হলো।

রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল বলেন, যাচাই-বাছাই কমিটিতে তাদের একজন অতিরিক্ত জেলা প্রশাসক শুধু সাচিবিক দায়িত্ব পালন করেছেন। মূল যাচাই-বাছাইয়ের কাজ করেছেন বীর মুক্তিযোদ্ধারা। ১২৬ জনের ভাতা বন্ধ হওয়ার বিষয়টি তিনি শুনেছেন। সোনালী ব্যাংকের মাধ্যমে ভাতা আসে। ওই ব্যাংকের একজন ব্যবস্থাপক তাকে বিষয়টি নিশ্চিত করেন।

ভাতা বন্ধ হওয়া কবি ও অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক বলেন, তারা স্থানীয় রাজনীতির শিকার। তিনি যদি বীর মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ পড়েন, তাহলে তো মুক্তিযুদ্ধই থাকে না।

তিনি বলেন, ভাতা কেড়ে নিলেও তাদের কাছ থেকে কেউ মুক্তিযুদ্ধ কেড়ে নিতে পারবে না। সার্বিক মুক্তির জন্য তাঁরা এখনো মুক্তিযুদ্ধই করে যাচ্ছেন। প্রজন্ম থেকে প্রজন্ম এ যুদ্ধ চলতেই থাকবে বলে জানান তিনি।

গত বছর ১৭ ফেব্রুয়ারি জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি নূর কুতুবুল আলম মান্নান তাঁর প্রতিক্রিয়ায় বলেছিলেন, ২০১২ সাল থেকে তিনি ভাতা পান। এটা যদি না দেয়, না দেবে। মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে তিনি শহীদ এ এইচ এম কামারুজ্জামানের সঙ্গে ছিলেন। ভাতা বন্ধ হওয়ার পরে আর তাঁর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

বাবার ভাতা বন্ধ হওয়ার পর রাজশাহী সিটি করপোরেশনের প্যানেল মেয়র-২ রজব আলীর মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি। সূত্র- প্রথম আলো

স্যোসাল মিডিয়ায় শেয়ার করুন

ads




© All rights reserved © 2021 ajkertanore.com
Developed by- .:: SHUMANBD ::.